বাছাই করা টুকরো খবর

১) ১৯৭১ সালের যুদ্ধজয়ের ৫০ বছর পূর্তিতে জওয়ানদের উদ্দেশে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানকে পর্যুদস্ত করার দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে ভারত। সেই দিনেই জন্ম হয় বাংলাদেশের। অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধাজ্ঞাপনে তিনি ছা়ড়াও ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তিন সেনাবাহিনীর প্রধান। এই দিনেই ৯৩ হজার সেনা নিয়ে ভারতীয় বাহিনীর সামনে আত্মসমর্পণ করেছিলেন পাক বাহিনীর প্রধান জেনারেল নিয়াজি। এদিন স্বর্নিম বিজয় বর্ষ লোগোর উন্মোচন করেন রাজনাথ সিং।

২) পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে কৃষকরা কোনও আন্দোলন করেননি বলে দাবি করলেন মন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘রাজ্যের প্রকল্পে কৃষকরা একর পিছু পাঁচ হাজার টাকা পান। সেই জায়গায় পিএম কিষাণ প্রকল্পে একর পিছু ১২১৪ টাকা দেওয়া হয়। রাজ্যে ১৮-৬০ বছর বয়স্ক কোনও কৃষকের মৃত্যু হলে সরকার ২ লক্ষ টাকা দেয়। কেন্দ্র এখনও এমন কোনও প্রকল্প চালু করতে পারেনি। তাঁর বক্তব্য, বাংলায় কৃষকরা সুরক্ষিত এবং নিরাপদে রয়েছেন। অপরদিকে মঙ্গলবার এক রিপোর্টে বণিকসভা অ্যাসোচ্যাম জানিয়েছে, গত কুড়ি দিনে এই রাজ্যগুলিতে ব্যবসা-বাণিজ্যে দৈনিক ৩,৫০০ কোটি টাকা করে ক্ষতি হয়েছে।

৩) ন’বছরের ছোট্ট মেয়ে দেখিয়ে দিল মনের জোর থাকলে ভয়কে জয় করা সম্ভব। নিজের ব্রেনে একটি জটিল অস্ত্রোপচারের সময় সে টানা সিন্থেসাইজার বাজিয়ে গেল। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রে। ‘অ্যাওয়েক ক্র্যানিওটমি’ পদ্ধতিতে সৌম্যা নামের এই ছোট্ট মেয়েটির মাথায় সার্জারি করছিলেন ডাক্তারেরা। এর অর্থ হল শরীরের যে অংশে অপারেশন হচ্ছে, শুধু সেই অংশেই অ্যানাসথেসিয়া দিয়ে অসাড় করে দেওয়া। অপারেশন চলাকালীন সৌম্যার এই সাহসী পদক্ষেপের একটি ভিডিও তৈরি করা হয়েছে। যেখানে সার্জারি চলার সময় সৌম্যাকে সিন্থেসাইজার বাজাতে দেখা যাচ্ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s