মোদী-হাসিনা ভার্চুয়াল বৈঠক সম্পন্ন

বাংলাদশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভার্চুয়াল বৈঠক সম্পন্ন হল বৃহস্পতিবার। বুধবারই বাংলাদেশের পঞ্চাশতম বিজয় দিবস উপলক্ষ্যে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে একাত্তরের যুদ্ধজয়ের প্রতীক হিসেবে স্বর্ণ বিজয় মশাল জ্বালেন প্রধানমন্ত্রী। ১৯৭১ সালের যুদ্ধে শহিদ ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। এদিন ভার্চুয়াল বৈঠকে মোদী এবং হাসিনা মুক্তিযুদ্ধের প্রাণপুরুষ তথা স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপ্রধান শেখ মুজিবুর রহমানের একটি স্মারক ডাকটিকিট প্রকাশ করেন।

                এ বছরই মার্চে মুজিববর্ষ পালন উপলক্ষ্যে একটি ভিডিও প্রকাশ করেন নরেন্দ্র মোদি। এদিন ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, বাংলাদেশের জন্য প্রতিবেশীকে অগ্রাধিকার দেওয়ার নীতি থেকে কোনও অবস্থাতেই সরে আসবে না ভারত। তিনি বলেন, ‘‘বাংলাদেশ বরাবরই ভারতের ‘নেবার ফার্স্ট’ নীতির গুরুত্বপূর্ণ স্তম্ভ। আমাদের সরকারও সেই সম্পর্ক দৃঢ় করতে অঙ্গীকারবদ্ধ।’’ মহাত্মা গাঁধী এবং মুজিবুরকে নিয়ে তৈরি ‘বাপু-বঙ্গবন্ধু ডিজিট্যাল প্রদর্শনী’রও উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। পাশাপাশি, ভার্চুয়াল শীর্ষবৈঠকে তাঁরা আনুষ্ঠানিক ভাবে চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ প্রকল্পের সূচনা করেন। এই প্রকল্প কার্যকর হলে উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ অনেক সহজ হবে। পূর্বে এই পথে রেল যোগাযোগ থাকলেও ১৯৬৫ সালে ভারত-পাক যুদ্ধের সময় তা বন্ধ হয়ে গিয়েছিল। দীর্ঘ ৫৫ বছর পর আবার এই রেলপথ চালু হল। মোদী এবং হাসিনা বৃহস্পতিবার তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সমঝোতা সংক্রান্ত একটি চুক্তিও সই করেন। অন্যদিকে, বাংলাদেশ সফররত ভারতীয় প্রতিনিধিদলের উপস্থিতিতে ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন ‘পদ্মা’-য় বাণিজ্য, কৃষি, হাইড্রোকার্বন এবং সীমান্তে হাতি চলাচলের ‘করিডোর’গুলির সুরক্ষা সংক্রান্ত ৭টি চুক্তি সই হয়।

               করোনা পরবর্তী পর্যায়ে এই প্রথম দুই প্রধানমন্ত্রীর বৈঠক হল। আগামী বছর বাংলাদেশে যেতে পারেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ২৬ মার্চ বাংলাদেশেই থাকতে পারেন মোদী।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s