বড়দিনে থাকবে ঠান্ডার আমেজ

আবহবিদরা বলছেন, বড়দিনেও ভালো ঠান্ডা থাকবে রাজ্যজুড়ে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৩ ডিগ্রির আশপাশে। ডিসেম্বরের আগামী কটা দিন শীতের আমেজেই কাটাবে বাংলা। মৌসম ভবন জানিয়েছে, পর পর দু’টি পশ্চিমি ঝঞ্ঝা কাশ্মীরে ঢুকছে। তার প্রভাবে ইতিমধ্যেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে উত্তর-পশ্চিম ভারতে। তবে দু’টি ঝঞ্ঝাই দুর্বল। ফলে বুধবার থেকে আপাতত কোনও সতর্কবার্তা নেই। অর্থাৎ, কিছুটা হলেও তাপমাত্রা বাড়বে। তবে শীতের আমেজ থাকবে ভালোই। বড়দিনের পর আরও একটি কনকনে ঠান্ডার ধাক্কা আসতে পারে রাজ্যে।
আজও শৈত্যপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বাকি জেলাতে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ২ থেকে ৪ ডিগ্রি নীচে থাকবে। ১০ বছরের মধ্যে এত তাড়াতাড়ি এমন শীত দেখা যায়নি এমনটাই বলছে মৌসম ভবন। কলকাতায় আজ সকালে সামান্য কুয়াশা ও পরে পরিষ্কার আকাশ থাকছে। উত্তর ও দক্ষিণ বঙ্গের বেশ কয়েকটি জেলাতেও সকালে কুয়াশা এবং পরে পরিষ্কার আকাশ থাকছে। চলতি মরসুমে শীত কিছুটা দেরিতে এলেও, বলাই যায় তা পুষিয়ে দিতে কোনও খামতি রাখছে না।
২৪ ডিসেম্বর নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে জম্মু ও কাশ্মীরে। এর প্রভাবে আবহাওয়া পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। উত্তর-পশ্চিম ভারতের সেই ঝঞ্ঝার ফলে বছরের শেষে আরো একটি কনকনে ঠান্ডার স্পেল আনতে পারে বাংলায় এমনটাই অনুমান করছেন আবহাওয়াবিদরা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s