আগামী জুন মাসে হবে রাজ্যের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা

২০২১ সালের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে জুন মাসে। বুধবার একথা জানিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মন্ত্রী আরও জানিয়েছেন, কোভিড আবহে শারীরিকভাবে উপস্থিতির মাধ্যমে পঠনপাঠনের জন্য আপাতত স্কুল খুলবে না। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া প্রস্তাবকেই সিলমোহর দিল রাজ্য সরকার। শীঘ্রই পরীক্ষা সূচি প্রকাশ করবে দুই বোর্ড।
পরীক্ষা কবে হবে তা নিয়ে শিক্ষক, পড়ুয়া এবং অভিভাবকদের মধ্যে নানা প্রশ্ন দেখা দিচ্ছিল। পার্থ চট্টোপাধ্যায়ের এই দিনের ঘোষণার ফলে সমস্ত জল্পনার অবসান হল। বেহালায় কন্যাশ্রী কলেজের উদ্বোধনে এসে পরীক্ষা প্রসঙ্গে এদিন শিক্ষা মন্ত্রী বলেন ” দুই বোর্ড জুন মাসে পরীক্ষা করার প্রস্তাব দিয়েছিল। আমরা সেই প্রস্তাব মেনে নিচ্ছি। তবে পরিস্থিতির পরিবর্তন হলে আবার আমরা আলোচনায় বসব।” ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হয়েছে। কোন অধ্যায় থেকে কত সংখ্যক প্রশ্ন থাকবে সে বিষয়ে বিস্তারিত নোটিফিকেশন দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর বর্তমানে করোনা পরিস্থিতি কে নজর রাখছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। মাধ্যমিকের ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস শেষ করা গেলেও উচ্চমাধ্যমিকের পড়ুয়াদের স্কুলে ক্লাস নেওয়া সম্ভব হয়নি। দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য আগামী জানুয়ারি মাস থেকে স্কুল চালু করে ক্লাস করানো যায় কি না, সেই বিষয়ে ইতিমধ্যে ভাবনাচিন্তা শুরু করেছে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা।
উল্লেখ্য, গতকাল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল ঘোষণা করেছেন, ফেব্রুয়ারি মাসে সিবিএসই পরীক্ষা হবেনা। পরে পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে। তার পর পরই রাজ্যের শিক্ষামন্ত্রী আগামী জুন মাসে স্কুলের দুটি গুরুত্বপূর্ণ ধাপের পরীক্ষার সময় ঘোষণা করলেন। এর ফলে স্বাভাবিকভাবেই পড়ুয়া তথা অভিভাবকদের উৎকন্ঠা অনেকটাই কমল।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s