বাছাই করা টুকরো খবর

১) রাতের তাপমাত্রা আর একটু বাড়ল কলকাতায়। তবে ‌হাড় কাঁপিয়েই শেষ হবে বছর,জানাল আবহাওয়া দফতর। নতুন বছরের শেষ কটা দিন ১৫ ডিগ্রির নীচেই থাকবে কলকাতার তাপমাত্রা। জেলার ক্ষেত্রে তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রির মধ্যে থাকবে আগামী কয়েকদিন। শেষে আরও একবার কনকনে ঠান্ডা পড়তে পারে রাজ্যে। আন্দামান ও নিকোবরে বৃষ্টি হতে পারে সপ্তাহান্তে।

২) জাল্লিকাট্টু এবং মঞ্জুভিরাত্তু খেলায় অনুমতি দিল তামিলনাড়ু সরকার। প্রতি বছর পোঙ্গলের পরে চেন্নাইয়ে মেরিনা সৈকতে এই খেলার আয়োজন করা হয়। তামিলনাড়ুর সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে জাল্লিকাট্টুর ঐতিহ্য। তবে করোনা আবহে রাজ্য সরকারের তরফে এই অনুষ্ঠান সম্পর্কে কিছু বিধিনিষেধের কথা উল্লেখ রয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, জাল্লিকাট্টু খেলায় ৩০০ জন প্রতিযোগী এবং মঞ্জুভিরাত্তু খেলায় ১৫০ জন প্রতিযোগী অংশ নিতে পারবেন। এই খেলায় অংশ নিতে হলে প্রত্যেককে প্রথমে কোভিড পরীক্ষা করাতে হবে। রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলে রিপোর্টের একটি কপি জমা দিতে হবে। তারপরে এই খেলায় অংশ নেওয়া যাবে বলে জানিয়েছে রাজ্য সরকার। খোলা মাঠে এই খেলার আয়োজন করতে হবে। দর্শক আসনের মোট ৫০ শতাংশ দর্শক এই খেলা দেখার সুযোগ পাবেন। যারা খেলা দেখতে আসবেন তাদের প্রত্যেককেই কোভিড সুরক্ষাবিধি মেনে দর্শকাসনে বসতে হবে।

৩) রবিবার ব্রিটেন ফেরত এক ব্যক্তি এবং তার সংস্পর্শে আসা আরও চার জনের করোনা রিপোর্ট নেগেটিভ এলো। অবশ্য সবাইকে হোম কোয়ারান্টিনে থাকার নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। তিন দিনের মাথায় ফের এক দফা কোভিড টেস্ট হতে পারে তাঁদের। সোম ও মঙ্গলবার, দু’দিনই আরটি-পিসিআর টেস্টে তাঁদের রিপোর্ট ইনকনক্লুসিভ বা অসম্পূর্ণ হয়। আর সেই আপাত-সাধারণ ইনকনক্লুসিভ রিপোর্টেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেন বিশেষজ্ঞরা। যদিও কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি আর এক ব্রিটেন-ফেরত যাত্রীর আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট আগেই পজিটিভ এসেছে। বুধবার তাঁর শরীরে আর কোনও উপসর্গ না-থাকলেও তাঁকে আরও ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে বলে জানাচ্ছেন মেডিক্যালের চিকিৎসকরা। ওই যাত্রী ব্রিটেনের বি.১.১.৭ (ভ্যারিয়্যান্ট আন্ডার ইনভেস্টিগেশন) স্ট্রেনে আক্রান্ত কি না তা জানতে নমুনা পাঠানো হচ্ছে কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল জিনোমিক্সে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s