‘কিসান নিধি প্রকল্প’ নিয়ে বাক-বিতণ্ডায় কেন্দ্র-রাজ্য

কৃষক আন্দোলন ঘিরে এবারে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়লেন প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী শুক্রবার কৃষক সমাজের প্রতি বার্তা দেবার সময় বলেন, ‘‘পশ্চিমবঙ্গের কৃষকদের বঞ্চিত করে মমতা পঞ্জাবের কৃষক আন্দোলনকে সমর্থন করছেন!’’ কড়া ভাষায় জানালেন, ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থে বাংলার কৃষকদের কেন্দ্রের প্রকল্প থেকে বঞ্চিত করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সঙ্গে বিঁধলেন বামেদেরও। কিসান নিধি প্রকল্পে পশ্চিমবঙ্গ যুক্ত না হওয়ার জন্য মমতাকে বিঁধেছেন প্রধানমন্ত্রী। মোদী দাবি করেন, প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য লাখ লাখ কৃষক অনলাইনে আবেদন করেছেন। কিন্তু তাতে ছাড়পত্র দিচ্ছে না বাংলা। মোদী এদিন প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পে ৯ লক্ষ কৃষক পরিবারের জন্য ১৮ হাজার কোটি টাকা দেন।
প্রধানমন্ত্রীর বক্তৃতা শেষ হওয়ার পরেই পাল্টা আক্রমণ শুরু করেন সৌগত। তিনি বলেন, “কিসান নিধি প্রকল্পে রাজ্য সরকারের কোনও আপত্তি নেই। কিন্তু কেন্দ্রকে রাজ্যের কথা শুনতে হবে। এ ক্ষেত্রে রাজ্যকে এড়িয়ে কেন্দ্র নাক গলাতে চাইছে।” সৌগত বলেন, “এ রাজ্যে কৃষকদের আয় তিনগুণ করা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যের ৪৭ লক্ষ কৃষকের জন্য ২,৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রের কিসান নিধির চেয়ে বেশি টাকা পান রাজ্যের কৃষকরা।”
এর পরে কিসান সম্মান নিধি নিয়ে প্রধানমন্ত্রীর অভিযোগের কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই চিঠিতে তার জবাব দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন প্রধানমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘প্রধানমন্ত্রী অর্ধসত্য বলছেন। কেন্দ্র – রাজ্য হাতে হাত রেখে কাজ করবে সেটাই স্বাভাবিক। কেন্দ্রের একাধিক প্রকল্প বাস্তবায়ন করে রাজ্য সরকার। একমাত্র ব্যতিক্রম কিসান সম্মান নিধি।’ তিনি প্রশ্ন তোলেন,”কেন রাজ্যকে পাশ কাটিয়ে কৃষকদের টাকা দিতে চায় কেন্দ্র?”

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s