বাছাই করা টুকরো খবর

১) দ্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) বৃহস্পতিবার ট্যুইট করে জানিয়েছে ভারতে তৈরি কোভিডের টিকা ‘কোভ্যাক্সিন’ সারা বিশ্বের নজর আকর্ষণ করেছে। আইসিএমআর এবং ভারত বায়োটেক সম্মিলিত ভাবে বানাচ্ছে এই টিকা। এই টিকা নিয়ে প্রবন্ধ ছাপতে চেয়েছে ল্যানসেটও’। উল্লেখ্য, প্রথম ও দ্বিতীয় পর্বের সফল ট্রায়ালের পর দেশের ২২টি জায়গায় কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের ট্রায়াল চলছে কোভ্যাক্সিনের।

২) যিশু খ্রিস্টর সময়কালের একটি ধর্মীয় স্নানের স্থান আবিষ্কৃত হল অলিভ পর্বতের পাদদেশে গেথসেমানি (Gethsemane) গির্জার কাছে। কয়েকজন কর্মী একটি সুড়ঙ্গে কাজ করতে গিয়ে স্নানাগারটি খুঁজে পায়। বড়দিনের আগে আগে এই আবিষ্কার রীতিমতো সাড়া জাগিয়েছে বিশেষজ্ঞ মহলে। আনুমানিক ২০০০ বছর পুরোনো এই স্নানাগারটি। খ্রিস্টানদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী যিশু সেই সময় এই অঞ্চলেই ছিলেন। একটি যৌথ সাংবাদিক সম্মেলন করে এই আবিষ্কারের কথা জানিয়েছে ইজরায়েল অ্যান্টিকুইটি অথরিটি। এই সম্মেলনে উপস্থিত ছিলেন কাস্টস অব দ্য হোলি ল্যান্ড, ফাদার ফ্রান্সেসকো প্যাটন। জেরুজালেমের পুরনো অংশ যেটি, তার পূর্ব দিকের দেওয়ালের কাছে অবস্থিত অলিভ পর্বত। সেই পর্বতেরই ভূগর্ভস্থ একটি কুণ্ডের জমা জলে এই স্নান হত বলে ধারণা করা হচ্ছে।

৩) লকডাউনের সময় অনাদায়ী বিলই এবার দশটি কিস্তিতে গ্রাহকদের থেকে আদায় করা হবে জানিয়ে দিল সিইএসসি। সিইএসসি কর্তৃপক্ষ জানিয়েছেন, মার্চ থেকে জুন মাস পর্যন্ত লকডাউনের সময় মিটার রিডিং নেওয়া যায়নি৷ গ্রাহকদের পুরোন বিলের গড় অঙ্ক হিসেব করেই বিল পাঠানো হয়েছিল৷ কিন্তু কিছু গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে ওই কয়েকমাসের বিল নেওয়া স্থগিত রেখেছিল সিইএসসি৷ যেহেতু শীতকালে বিদ্যুতের ব্যবহার কম হয় এবং বিলও কম আসে, তাই এই সময় ছোট ছোট কিস্তিতে বকেয়া বিলের পরিমাণ আদায় করলে গ্রাহকদের উপরেও চাপ পড়বে না বলে দাবি সিইএসসি কর্তৃপক্ষের৷

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s