খালের জল থেকে বিদ্যুৎ তৈরি করে ওয়াটার মিল!

সম্প্রতি প্রাক্তন ক্রিকেটার ভি ভি এস লক্ষ্মণ-এর করা একটি ট্যুইট যথেষ্ট সাড়া ফেলেছে। এক সাধারণ পরিবারের চাষি খালের জল থেকে বিদ্যুৎ তৈরি করে গড়ে তুলেছেন এক অভিনব ওয়াটার মিল। কর্নাটকের চাষি সিদ্দাপ্পা প্রত্যন্ত এলাকায় বসবাস করেন। সেই কারণেই হুবলি ইলেকট্রিসিটি সাপ্লাই কম্পানি লিমিটেডের (Hubli Electricity Supply Company Limited) বিদ্যুৎ পরিষেবা থেকে বঞ্চিত হয়েছেন এই সাধারণ পরিবারের চাষি। বার বার আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। অভিযোগ, সাড়া দেয়নি স্থানীয় প্রশাসনও।
দিনের পর দিন বঞ্চনার শিকার হয়ে গেছেন সিদ্দাপ্পা। খুঁজে বেরিয়েছেন এমন কিছু যা তাঁর সমস্যার সমাধান করতে পারে। নিকটবর্তী নারাগান্ডের উইন্ডমিল থেকে প্রথমবার ওয়াটার মিল তৈরি করার ধারণা পান কর্নাটকের চাষি সিদ্দাপ্পা। মনে গড়ে তুলতে শুরু করেন পরিকল্পনা, কিভাবে এই ব্যাপারটি বাস্তবায়িত করা যায়। কথায় বলে ইচ্ছে থাকলেই উপায় হয়। প্লাস্টিকের নানা টিউব জুড়ে তৈরি করে ফেলেন আস্ত একটি ওয়াটার মিল। বাড়ির পাশে খালের ধারে এই যন্ত্রটিকে বসান তিনি। এভাবেই খালের জল থেকেই বিদ্যুৎ উৎপন্ন করছে সিদ্দাপ্পার তৈরি এই যন্ত্র। তবে সারা বছর খালে জল থাকে না। অনেক সময়েই জল থাকলেও তাতে গতি থাকেনা। তাই মাঝে মাঝেই অসুবিধার সম্মুখীন হতে হয়। এই ওয়াটার মিল থেকে উৎপন্ন বিদ্যুতের সাহায্যে একসঙ্গে ৬০ ওয়াটের ১০টি বাল্ব জ্বালানোর পাশাপাশি দু’টি টিভিও চালানো যেতে পারে বলে জানান সিদ্দাপ্পা। তিনি জানান, ক্যানালে যদি ১২ মাস ধরে পর্যাপ্ত পরিমাণ জল পাওয়া যায়, তা হলে পুরো গ্রামকেই বিদ্যুৎ পরিষেবা দেওয়া যেতে পারে।
ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ তাঁর ট্যুইটে জানিয়েছেন, মাত্র ৫০০০ টাকায় এই ওয়াটার মিল তৈরি করেছেন সিদাপ্পা। প্রায় ১৫০ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপন্ন করা যায় যন্ত্রটির মাধ্যমে। ইতিমধ্যেই এই ট্যুইট ভাইরাল হয়ে গিয়েছে। সকলেই কুর্ণিশ জানাচ্ছেন সিদ্দাপ্পার এই প্রচেষ্টাকে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s