৮ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

চলতি সপ্তাহে ৮ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF)। তবে মহামারীর কারণে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানেও ভার্চুয়াল ছোঁয়া। এবার আর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জমকালো অনুষ্ঠান নয়, বরং ৮ জানুয়ারি নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। দিদির ডাকে এক কথায় বিশেষ অতিথি হিসেবে থাকতে রাজি হয়েছেন বলিউডের কিং খান।
উল্লেখ্য, এবার ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ সালের ৮ জানুয়ারি শুরু হলেও আদতে এটা ২০২০ সালের নির্ধারিত উৎসব। তাই এই উৎসবের শতবর্ষ উদযাপনও হচ্ছে ২০২০র নিরিখে। মুখ্যমন্ত্রী, কিং খানকে ট্যাগ করে এ বিষয়ে ট্যুইট করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সেই চিরাচরিত বর্নাঢ্য এ বছর না থাকলেও, সিনেমা দেখানোর ক্ষেত্রে কিন্তু কোনও আপোস করা হচ্ছে না। আন্তজার্তিক স্তরের বিভিন্ন ছবি দেখানো হবে প্রতিদিন। উপরন্তু থাকছে কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের রেট্রোস্পেকটিভ। এ ছাড়াও দেখানো হবে দক্ষিণ কোরিয়ার সদ্যপ্রয়াত কিম কি-দুকের ছবিও। এ বছর ফ্রেডিকো ফেলিনির জন্মশতবর্ষ। তাঁরও কিছু ছবি দেখানো হবে এই উৎসবে। এই প্যাকেজের বড় আকর্ষণ ‘দ্য ট্রুথ অ্যাবাউট লা দলচে ভিটা’ নামের একটা সেমি ফিকশনাল ছবি, যেটা তৈরিই হয়েছে ২০২০ সালে। ফেলিনির মৃত্যুর পরে ছবিটি বানিয়েছিলেন প্রযোজক গাইয়া গোভিনি। বিনোদনের নতুন দিশা নিয়ে আয়োজিত হয়েছে ‘ফিল্ম ও ফেস্টস’ গ্লোবাল ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল-২০২১। শর্ট-ফিল্মের সঙ্গে এই উৎসবে থাকছে তথ্যচিত্র, অ্যানিমেশন, মোবাইল বা ড্রোন ফিল্ম, মিউজিক ভিডিও-সহ একগুচ্ছ নতুন বিভাগ।
চলচ্চিত্র উৎসবের ইতিহাসে এই প্রথম ভার্চুয়ালি পালিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তবে সিনেমা প্রদর্শনের প্রেক্ষাগৃহের সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ-সহ রবীন্দ্র ওকাকুরা ভবন, ছ’টি স্থানে সিনেমা দেখানো হবে এ বছর।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s