করোনা টিকার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার মোকাবিলা করতে তৈরী রাজ্য

সার্বিক টিকাকরণ বা ইমিউনাইজেশনে দেশের মধ্যে এক নম্বর স্থান পেয়েছে পশ্চিমবঙ্গ। কেন্দ্রের বর্তমান সরকারই এই সার্টিফিকেট দিয়েছে রাজ্যকে। সম্প্রতি প্রকাশিত ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে বা এনএফএইচএস-এর রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। আর মাত্র ক’দিন। তারপরেই শুরু হয়ে যাবে প্রথম পর্যায়ের করোনার টিকাকরণ। সেই সময় এই তথ্য যথেষ্ট গুরুত্বপূর্ণ।
শুধু সার্বিক টিকাকরণই নয়, এই ধরনের ব্যবস্থা গ্রহণেও রাজ্য রয়েছে প্রথম সারিতে। টিকাকরণের সময় বা পরপরই পার্শ্ব প্রতিক্রিয়া বা ভ্যাকসিন অ্যাডভার্স এফেক্ট রিপোর্টিং (ভিএইআর) নথিভুক্ত করা এবং ভ্যাকসিন প্রাপকের নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দিক থেকেও পশ্চিমবঙ্গ রয়েছে দেশের মধ্যে প্রথম সারিতেই। এমনটাই জানা গেছে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে। স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, সার্বিক টিকাকরণের অন্তর্গত পোলিও, বিসিজি, এমসিভি, হেপাটাইটিভ বি প্রভৃতি টিকার ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে রাজ্য সম্যক অবহিত। সেইমতো ব্যবস্থাও নেওয়া হয়। মোদি সরকারের এনএফএইচএস-৫ (২০১৯-২০) রিপোর্টে ১৪টি রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে রিপোর্ট কার্ড বা ফ্যাক্ট শিট প্রকাশ করা হয়েছে। কেরল, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, গুজরাত, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, বিহার, অসম প্রভৃতি সকলের থেকে এগিয়ে বাংলা।
স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, সার্বিক টিকাকরণ ও টিকাকরণের পর পার্শ্ব প্রতিক্রয়া নিয়ন্ত্রণে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে প্রথম সারিতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা এসে প্রশংসা করে গিয়েছেন। তাই করোনা টিকাকরণও এখানে নির্ঝঞ্ঝাটে মিটবে বলেই তাঁদের বিশ্বাস। তবে করোনা ভ্যাকসিন সম্পূর্ণ নতুন একটি বিষয়। তা দেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হলে কী কী হতে পারে, তা মোটেই পরীক্ষিত নয়। তাই যাবতীয় সাবধানতা নিচ্ছে রাজ্য। প্রতি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে চিঠি পাঠিয়ে বলা হয়েছে, ভ্যাকসিন গ্রহণ কেন্দ্রে আপৎকালীন অ্যাড্রিনালিন ইঞ্জেকশন রাখতে। কারোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলে জরুরিভিত্তিতে তাকে সেই কেন্দ্রে উপস্থিত মেডিক্যাল অফিসার দেখবেন। প্রয়োজনে বড় হাসপাতালে পাঠানো হবে। সেখানে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া অনুযায়ী ব্য‌বস্থা নেওয়ার জন্য মেডিসিন, সার্জারি, গাইনি সহ বিভিন্ন বিশেষজ্ঞরা থাকছেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s