প্রজাতন্ত্র দিবস

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। ১৯৩০ খ্রিঃ ঐ একই দিনে ভারতীয় জাতীয় কংগ্রেস কর্তৃক পূর্ণ স্বরাজের সংকল্প ঘোষিত ও গৃহীত হয়েছিল বলেই ২৬ জানুয়ারি দিনটিকে সংবিধান কার্যকর করার জন্য বেছে নেওয়া হয়েছিল। সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র ভারতের সংবিধান অনুমোদিত হয় ১৯৪৯ খ্রিঃ ২৬ নভেম্বর গণপরিষদ কর্তৃক।

১৯৪৭ সালের ৪ঠা নভেম্বর থেকে খসড়া কমিটি ১৬৬ বার সংসদের অধিবেশনে মিলিত হয় যেখানে সাধারণ মানুষও অংশগ্রহন করেছিল এবং যা প্রায় ২ বছর ১১ মাস ১৮ দিন ধরে চলেছিল সংবিধান প্রস্তুত করার জন্য। উল্লেখ্য, প্রথম নির্বাচিত গণপরিষদের কিছু বর্ণময় ব্যাক্তিত্ব হলেন সর্দার বল্লবভাই প্যাটেল, মৌলানা আবুল কালাম আজাদ, সরোজিনী নাইডু এবং পণ্ডিত জওহরলাল নেহেরু যাঁদের উপর গুরুদায়িত্ব ছিল ভারতের রাষ্ট্রীয় অখণ্ডতা, আর্থসামাজিক সমতা, ন্যায়বিচার এবং সংখ্যালঘুদের অধিকার প্রতিষ্ঠা করা।

           ৭১ তম বর্ষপূর্তিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান এ বছর আরও একটি বিষয়ে উল্লেখযোগ্য। কোভিড পরিস্থিতিতে এ বছর পালিত হবে প্রজাতন্ত্র দিবস। আমন্ত্রণ পত্র এবং টিকিট ছাড়া দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অন্য কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। গোটা এলাকা ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে। দিল্লি পুলিশের তরফে এও জানানো হয়েছে যে নিরাপত্তা ও সুরক্ষার স্বার্থে ১৫ বছরের নিচে থাকা কোনও শিশুকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ উপলক্ষ্যে দিল্লির রাজপথে আনা যাবে না।

যাঁরা অনুষ্ঠান দেখতে ভিতর প্রবেশ করবেন, তাঁদের ক্যারি ব্যাগ, ব্রিফকেস, পিন, ক্যামেরা, বাইনোকুলার, হ্যান্ডিক্যাম, ল্যাপটপ, নোট প্যাড, পাওয়ার ব্যাঙ্ক ও ডিজিট্যাল ডায়েরি বাড়িতে রেখে আসার অনুরোধ জানানো হয়েছে। দিল্লি পুলিশের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে এবার রাজপথে সর্বাধিক ২৫ হাজার মানুষ হাজির হতে পারবেন। এবার শামিয়ানার সংখ্যাও কমিয়ে ১৯ করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ফ্রি-এন্ট্রি। দেশের সব সীমন্তবর্তী এলাকাগুলিতে নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s