top of page

আরজি করে ৯ অগাস্ট ভোর সাড়ে ৫টায় হাসপাতাল থেকে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজের মহড়া!




কলকাতা, ৬ অগাস্ট, ২০২৪: আরজি কর মেডিক্যাল কলেজে ৯ অগাস্ট ভোর সাড়ে ৫টায় হাসপাতাল থেকে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজের মহড়া শুরু নিয়ে একটি নির্দেশিকা দিয়েছিল রাজ্যের স্বাস্থ্য দফতর! সেই নির্দেশিকা সামনে আসতেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। সেই নির্দেশিকা নিয়ে প্রশ্ন তুলল চিকিৎসকদের সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পশ্চিমবঙ্গ শাখা।

তাদের অভিযোগ, কোনও নির্দিষ্ট ব্যক্তিকে ঘটনাস্থলে উপস্থিত থাকার ‘অ্যালিবাই’ খুঁজে দিতেই কি প্রকাশ্যে আনা হল সেই নির্দেশিকা? ওই নির্দেশিকায় যে তিন জন চিকিৎসকের মহড়ায় উপস্থিত থাকার কথা বলা হয়েছে, তাঁদের মধ্যে এক জন ছিলেন সন্দীপ ঘোষ-‘ঘনিষ্ঠ’ চিকিৎসক অভীক দে। সমাজমাধ্যমে আইএমএ এই নির্দেশিকা নিয়ে বেশ কিছু প্রশ্ন তুলেছে। গত ৬ অগস্ট স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ৯, ১০, ১৩ অগাস্ট কলকাতার আরজি কর হাসপাতাল থেকে এসএসকেএম পর্যন্ত কুচকাওয়াজের মহড়া চলবে। আর সেই মহড়ায় অভীক দে, সৌত্রিক রায় এবং সৌরভ পাল উপস্থিত থাকবেন।

আইএমএর প্রশ্ন, কী ভাবে আরজি কর হাসপাতাল থেকে মহড়া শুরু করার কথা বলা হয়েছিল? তা-ও আবার ওই ‘দুর্ভাগ্যজনক’ দিনের ভোরে? নির্দেশিকায় মেমোর নম্বর এবং তারিখ ছাপার বদলে পেনে লেখা হয়েছে কেন? এই একই মর্মে একটি নির্দেশিকাও প্রকাশ্যে এসেছে। সেই নির্দেশিকায় সই রয়েছে অন্য ব্যক্তির। সেখানে মহড়ার দায়িত্বও অন্য ব্যক্তিদের দেওয়া হয়েছিল বলে দাবি আইএমএর। তারা প্রশ্ন তুলেছে, দু’টি নির্দেশিকার মধ্যে কোনটি আসল? এই নির্দেশিকা কেমন করে প্রকাশ্যে এল সন্দীপ ঘোষের গ্রেফতারের পরে?‌ এবার আইএমএ’‌র প্রশ্নের উত্তর খুঁজতে নামতে পারে সিবিআই। তাতে বিপদ বাড়বে বলেই মনে করা হচ্ছে।

আইএমএ এবার সিবিআইয়ের কাছে সত্য বের করার জন্য অনুরোধ করেছে। সোশ্যাল মিডিয়ায় তারা লিখেছে, ‘আশা করি, আপনারা সত্য বের করবেন, যা কলকাতা পুলিশ করেনি। তাদের দাবি, সন্দীপ জেরায় কারও নাম বললে, তাঁর মোবাইল টাওয়ারের অবস্থান খতিয়ে দেখতে পারেন তদন্তকারীরা। সংগঠনের প্রশ্ন, ওই ব্যক্তির হাতে ‘অ্যালিবাই’ তুলে দিতেই কি এই নির্দেশিকা প্রকাশ্যে আনা হল? সংগঠনের আরও দাবি, ৯ অগাস্ট ঘটনার সময় সৌত্রিক এবং সৌরভের মোবাইল টাওয়ারের অবস্থানও খতিয়ে দেখুক সিবিআই এবং কলকাতা পুলিশ।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page