top of page

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ




কলকাতা, ৪ সেপ্টেম্বর, ২০২৪: বুধবার সুপ্রিম কোর্টের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল, বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) আদালতে বসবেন না ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। কবে ফের সেই মামলার শুনানি হবে, তা আপাতত জানানো হয়নি। তবে বুধবার বিচারের দাবিতে আবার ‘রাত জাগবে’ বাংলা। শুধু তা-ই নয়, দিকে দিকে মানববন্ধন এবং মোমবাতি বা প্রদীপ জ্বালিয়ে প্রতিবাদের ডাক দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার শীর্ষ আদালতে সিবিআই কী রিপোর্ট দেয়, তদন্ত নিয়ে কী তথ্য প্রদান করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা, পশ্চিমবঙ্গ সরকারের তরফে কী বলা হয়, সেদিকে নজর ছিল সকলের। কিন্তু সন্ধ্যায় সুপ্রিম কোর্টের তরফে জানিয়ে দেওয়া হল যে বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ বসছে না। তবে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র পৃথক ভাবে বেঞ্চ বসাবেন এবং ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন। ওই বেঞ্চে কোন কোন মামলা শোনা হবে, তার তালিকা পরে প্রকাশিত হবে। আরজি কর মামলা তালিকায় থাকবে কি না, তা এখনও স্পষ্ট নয়। আরজি কর মামলার ক্ষেত্রে কী হবে, তার দিকে নজর রয়েছে গোটা দেশের।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছিল। তাঁকে ধর্ষণ এবং খুন করা হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনায় বিচারের দাবিতে আন্দোলন চলছে। সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল ৫ সেপ্টেম্বর। শীর্ষ আদালতের দিকেই তাকিয়ে ছিলেন সকলে। কিন্তু প্রধান বিচারপতির বেঞ্চ বসছে না।

সেই খবর পেয়ে হতাশ হয়েছেন বলে জানিয়েছেন তরুণী চিকিৎসকের কাকিমা। তিনি জানান, ৫ সেপ্টেম্বরের দিকে তাকিয়ে ছিলেন তাঁরা। শুনানি পিছিয়ে যাওয়ায় হতাশ হয়েছেন। তবে আজ রাতে তরুণী চিকিৎসকের বাবা-মায়ের যেমন আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে যাওয়ার কথা ছিল, তাঁরা তেমনই যাবেন বলে জানিয়েছেন তিনি।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page