top of page

মহাপঞ্চমীতে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে গণ ইস্তফা আরজি কর হাসপাতালের সিনিয়র ডাক্তারদের




কলকাতা, ৮ অক্টোবর, ২০২৪: মহাপঞ্চমীতে চূড়ান্ত সিদ্ধান্ত। ১০ দফা দাবিতে সাত জন জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনকে নৈতিক সমর্থন জানিয়ে এদিন আরজি করের ৫০ জন সিনিয়র ডাক্তার গণ ইস্তফা দিলেন। এই পদক্ষেপের পর সিনিয়র ডাক্তারদের সম্মান জানাতে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে তাঁদের ‘গার্ড অফ অনার’ দিলেন জুনিয়র ডাক্তাররা। রাজ্য সরকারকে চিঠি দিয়ে গণইস্তফা দিয়েছেন আরজি করের সিনিয়র ডাক্তারেরা। তাঁদের দাবি, আন্দোলনকারীদের দাবিদাওয়ার ব্যাপারে সরকার দ্রুত পদক্ষেপ করুক।

মঙ্গলবার প্রায় ৫০ জন সিনিয়র ডাক্তার গণইস্তফা দিয়েছেন। যদিও সিনিয়র চিকিৎসকরা দাবি করেছেন যে তাঁরা চাকরি থেকে ইস্তফা দেননি। আপাতত শুধু ডিউটি থেকে ‘ইস্তফা’ দিচ্ছেন। তবে তারপরও সরকার কোনও ইতিবাচক পদক্ষেপ না করলে তাহলে ব্যক্তিগতভাবে ইস্তফা দেওয়ার পথেও হাঁটতে পারেন বলে হুঁশিয়ারি দিয়েছেন আরজি করের সিনিয়র ডাক্তাররা। যে জুনিয়র ডাক্তাররা আমরণ অনশন করছেন, তাঁদের শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। সেই পরিস্থিতিতে সরকার যাতে অনশনকারীদের সঙ্গে আলোচনার টেবিলে বসেন, সেই আর্জি জানিয়েছেন ‘গণইস্তফা’ দেওয়া সিনিয়র চিকিৎসকরা।

সিনিয়র ডাক্তারেরা এ বার গণইস্তফা দেওয়ায় পুজোর মধ্যে আরজি করের চিকিৎসা পরিষেবা অংশত বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত সোমবারই রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ সাংবাদিক বৈঠক করে জুনিয়র ডাক্তারদের কাছে অনশন তুলে নেওয়ার আর্জি জানিয়েছিলেন। আশ্বাস দিয়েছিলেন, আগামী ১০ তারিখের মধ্যে রাজ্যের সরকারি মেডিক্যাল কলেজগুলির ৯০ শতাংশ উন্নয়নমূলক কাজ শেষ হয়ে যাবে। ঘটনাচক্রে, মুখ্যসচিবের সেই আশ্বাসের পরের দিনই গণইস্তফার সিদ্ধান্ত নিলেন আরজি করের সিনিয়র ডাক্তারেরা। কারণ রাজ্যের মেডিক্যাল কলেজগুলির উন্নয়নমূলক কাজকর্ম নিয়ে আশ্বাস দিলেও জুনিয়র ডাক্তারদের অন্যান্য দাবিদাওয়া নিয়ে কিছু বলেননি। আসলে সরকার যাতে বাকি দাবিগুলি নিয়েও কথা বলে, সেই কারণেই গণইস্তফার সিদ্ধান্ত বলে সূত্রের খবর।

আরজি করের মতো হাসপাতালে সিনিয়র ডাক্তারদের গণ ইস্তফা অন্য সব কিছুর থেকে আলাদা বলে মত অনেকের। প্রশাসনিক মহলের অনেকের বক্তব্য, এর অভিঘাতও সুদূরপ্রসারী। ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়ে গেছে প্রশাসনিক মহলে। ইস্তফা দিয়েই আরজি কর থেকে ধর্মতলার অনশন মঞ্চে চলে যান কোনও কোনও সিনিয়র ডাক্তার। চিকিৎসক মহলের খবর, এসএসকেএম এবং ন্যাশনাল মেডিক্যাল কলেজেও প্রায় একই ধরনের পরিকল্পনা নিচ্ছেন সিনিয়র ডাক্তারেরা।

Commentaires

Noté 0 étoile sur 5.
Pas encore de note

Ajouter une note

Top Stories

bottom of page