top of page

সাসপেন্ড সন্দীপ, চড়ও খেলেন, অবস্থান তুললেও আন্দোলনে থাকছেন ডাক্তারেরা, প্রায় ১৭ কিমি এলাকা জুড়ে মানববন্ধন




কলকাতা, ৩ সেপ্টেম্বর, ২০২৪: অবশেষে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ্য সন্দীপ ঘোষকে সাসপেন্ড করল রাজ্য স্বাস্থ্য দফতর। মঙ্গলবার স্বাস্থ্য ভবনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে। গতকাল সন্দীপকে গ্রেফতার করেছে সিবিআই। তাকে ৮ দিনের সিবিআই হেফাজতে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, আরজি করে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয় গত ৯ অগস্ট। সেই সময়ে হাসপাতালের অধ্যক্ষ ছিলেন সন্দীপ। নিরাপত্তা এবং উপযুক্ত বিচারের দাবিতে আন্দোলন শুরু করেন আরজি করের জুনিয়র চিকিৎসকেরা। আন্দোলনের চাপে পড়ে সন্দীপ নিজেই অধ্যক্ষ পদ থেকে ইস্তফা দেন। পরে তাঁকে ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ হিসাবে নিয়োগ করেছিল রাজ্য সরকার। সেখানেও বিক্ষোভ শুরু হয়। কলকাতা হাই কোর্ট এর পর সন্দীপকে লম্বা ছুটিতে যাওয়ার নির্দেশ দিয়েছিল। পরে ন্যাশনাল মেডিক্যালের দায়িত্ব থেকেও তাঁকে অব্যাহতি দিয়ে স্বাস্থ্য ভবনে পদস্থ অফিসারের পদে পোস্টিং দেওয়া হয়। তার বিরুদ্ধে গর্জে উঠেছিল রাজ্যের প্রতিটি কোনা থেকে সাধারণ মানুষ। আইএমএ ইতিমধ্যেই তাকে সাসপেন্ড করেছিল। অবশেষে স্বাস্থ্য ভবন সাসপেন্ড করল সন্দীপকে।

আজ আদালত থেকে বেরিয়েই মার খেলেন সন্দীপ ঘোষ। শুনানির শেষে আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষকে যখন আদালত থেকে বের করা হচ্ছিল, তখন আশপাশে থিকথিকে ভিড়ে বিক্ষোভে ফেটে পড়ছিল। সেইসময় পিছন দিক থেকে এক ব্যক্তি চাঁটি মারেন তাকে।





এদিকে লালবাজারে গিয়ে পুলিশ কমিশনার বিনীত গোয়েলের সঙ্গে কথা বলার পর রাস্তার অবস্থান তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। তবে পুলিশ কমিশনারের কথায় তাঁরা সন্তুষ্ট হননি। আরজি কর-কাণ্ডের প্রতিবাদে নিজ নিজ প্রতিষ্ঠানে আন্দোলন জারি রাখবেন তাঁরা। লালবাজার থেকে বেরিয়ে প্রতিনিধি দলের সদস্যেরা বলেন, ১৪ তারিখ ও ১২ তারিখের ঘটনা প্রসঙ্গে পুলিশ স্বীকার করেছেন, এটি পুলিশি ব্যর্থতা। কিন্তু সিপি জানিয়েছেন, তিনি নিজের কাজে সন্তুষ্ট। তবে যদি তাঁর কোনও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ মনে করেন, তিনি নিজের কাজে ব্যর্থ এবং তাঁকে যদি পদ থেকে সরিয়ে দেওয়া হয়— তাহলে তিনি হাসিমুখে মেনে নেবেন। আন্দোলনকারীরা যে প্রতীকী শিরদাঁড়াটি লালবাজারে নিয়ে গিয়েছিলেন, সেটিও দিয়ে এসেছেন।

‘জাস্টিস ফর আরজি কর’ আন্দোলনে শামিল হলেন চিকিৎসা পরিষেবার সঙ্গে জড়িত পেশাদারেরা। মঙ্গলবার বিকেলে ইএম বাইপাসের বিভিন্ন স্থানে হল অভিনব মানববন্ধন কর্মসূচি। পাটুলি থেকে রুবি, সন্তোষপুর কানেক্টর থেকে পরমা আইল্যান্ড হয়ে উল্টোডাঙা পর্যন্ত ইএম বাইপাসের প্রায় ১৭ কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন জায়গায় এই কর্মসূচি পালিত হল। চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি যোগ দিয়েছেন সাধারণ নাগরিকদেরও অনেকে। বাইপাসের ধারে সারিবদ্ধ ভাবে এই দাঁড়িয়ে এই কর্মসূচি পালন করছেন তাঁরা। ফলে যান চলাচলে কোথাও কোনও ব্যাঘাত ঘটেনি।

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page