top of page

হাজরা পার্ক দুর্গোৎসবের এবারে ৮২ তম বছরের থিম “শুদ্ধি”




কলকাতা, ১৮ সেপ্টেম্বর, ২০২৪: সামাজিক ন্যায়বিচার এবং সম্প্রদায়ের ক্ষমতায়নের প্রতীক হাজরা পার্ক দুর্গাপুজো তাদের ৮২ তম বছরকে উদযাপন করছে থিম “শুদ্ধি”- র মাধ্যমে, যার অর্থ শুদ্ধিকরণ। এই উদযাপনের মূলে রয়েছে প্রান্তিক জনগোষ্ঠীর সংগ্রাম যা একটি ছোট সমাবেশ থেকে শুরু করে শহর জুড়ে ভক্তদের আকৃষ্ট করে একটি বিশাল অনুষ্ঠানে পরিণত হয়েছে।


বছরের পর বছর ধরে, এই পুজো একটি ছোট সমাবেশ থেকে একটি বিশাল অনুষ্ঠানে পরিণত হয়েছে যা সারা শহর থেকে ভক্তদের আকর্ষণ করে। তবুও, এটি তার শিকড় ভুলে যায়নি। সংগঠকরা, প্রাথমিকভাবে দলিত সম্প্রদায় থেকে, সামাজিক ন্যায়বিচার এবং সাম্যের গুরুত্বের উপর জোর দিয়ে চলেছেন। এই বছরের পুজোর থিম, "শুদ্ধি", যা ঐতিহাসিক তাৎপর্যের ক্ষেত্রে একটি সম্মতি। এটি একটি অনুস্মারক, যদিও সমাজের অনেক অগ্রগতি হয়েছে তবু বেশ কিছু ক্ষেত্রে সমতার জন্য লড়াই অব্যাহত রয়েছে। যাঁরা আরও ন্যায়পরায়ণ সমাজ গঠনের জন্য চেষ্টা করছেন তাঁদের জন্য এই পুজো অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।


বিশে-চব্বিশের হাজরা পার্ক-এর চিন্তা ও ভাবনা শুদ্ধি। এই পুজো সাম্য ও মানবাধিকারের লড়াইয়ের অগ্রভাগে থেকেছে। মূলত দলিত সম্প্রদায়ের দ্বারা সংগঠিত, পুজোটি সম্মিলিত কর্মের শক্তি প্রদর্শন করে। এই পুজো কলকাতার সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। ১৯৪০- এর দশকের সামাজিক-রাজনৈতিক সংগ্রাম অতিবাহিত করার ভূমিকায় এই পুজোর উৎস গভীরভাবে নিহিত। হাজরা পার্কের দুর্গাপুজো শুধু একটি ধর্মীয় উৎসবই নয়, তার চেয়েও বেশি কিছু। এটি একটি আন্দোলন। এটি মানুষের আত্মা এবং আশার শক্তির প্রমাণ। বিশ্ব যখন বৈষম্যের সমস্যায় জর্জরিত হচ্ছে, হাজরা পার্কের দুর্গাপুজোর গল্পটি আশার আলো দেখায়।


মিডিয়ার সঙ্গে কথা বলার সময় হাজরা পার্ক দুর্গোৎসব কমিটির যুগ্ম সম্পাদক শ্রী সায়ন দেব চ্যাটার্জী বলেন, "আমাদের পুজো শুধু বিশ্বাসের উদযাপন নয়, এটা আমাদের সম্মিলিত শক্তি ও স্থিতিস্থাপকতার উদযাপন। এটা মনে করিয়ে দেয় যে প্রতিকূলতার মধ্যেও আমরা একত্রিত হতে পারি। এই বছরের থিম বৈষম্যের বিরুদ্ধে একটি শক্তিশালী বিবৃতি এবং আরও ন্যায়সঙ্গত সমাজ গঠনে আমরা যে অগ্রগতি করেছি তার একটি অনুস্মারক।" তিনি আরও বলেন, সবাইকে পরিবার ও বন্ধু-বান্ধব নিয়ে পুজোয় আসার আমন্ত্রণ জানাচ্ছি।


পুজোর উত্তরাধিকার তার সাংস্কৃতিক তাৎপর্যের বাইরেও বিস্তৃত। এটি সামাজিক পরিবর্তনের জন্য একটি অনুঘটক হিসাবে কাজ করেছে, বৈষম্যমূলক অনুশীলনকে চ্যালেঞ্জ করতে এবং অন্তর্ভুক্তি প্রচার করতে অন্যান্য সম্প্রদায়কে অনুপ্রাণিত করেছে। কলকাতা যখন আসন্ন দুর্গাপুজো উৎসবের জন্য প্রস্তুতি নিচ্ছে, হাজরা পার্ক উদযাপন আবারও আশার আলো এবং সামাজিক ন্যায়বিচারের গুরুত্বের অনুস্মারক হিসেবে দাঁড়াবে।


হাজরা পার্ক দুর্গোৎসব ১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (কেএমসি) দলিত কর্মচারীদের দ্বারা একটি ছোট আকারের উদ্যোগ হিসাবে এই পুজো শুরু হয়েছিল। ঐতিহ্যবাদীদের বিরোধিতার সম্মুখীন হওয়া সত্ত্বেও, আয়োজকরা অধ্যবসায়ী ছিলেন, অবশেষে সামাজিক ন্যায়বিচারের প্রতীক হিসাবে পুজোটিকে প্রতিষ্ঠিত করেছিলেন। হাজরা পার্কের দুর্গাপুজো এমন কিছু করার সাহস করেছিল যা ৮২ বছর আগে যখন এই পুজো শুরু হয়েছিল তা অসম্ভব বলে মনে হয়েছিল। সেই সময়ে কলকাতায় প্রচলিত বর্ণ-ভিত্তিক বৈষম্যকে চ্যালেঞ্জ করার একটি উপায় হিসেবে পুজোকে কল্পনা করা হয়েছিল। দলিত বা অস্পৃশ্য, যাদের শহরের নর্দমা পরিষ্কারের দায়িত্ব দেওয়া হয়েছিল, তাদের ঐতিহ্যগতভাবে ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতে বাধা দেওয়া হয়েছিল। হাজরা পার্কের দুর্গাপুজো এই নিপীড়নমূলক রীতিকে চ্যালেঞ্জ করে, প্রান্তিকদের উপাসনা ও উদযাপনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে।

১৯৩০-এর দশকের শেষ এবং ১৯৪০-এর দশকের প্রথম দিকে দেশে সামাজিক আন্দোলন ব্যাপক আকার ধারণ করেছিল। মহাত্মা গান্ধী দলিতদের সম্মান ও অধিকার প্রদানে ধর্মযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন, যাঁদের তিনি হরিজন বলে সম্বোধন করেছিলেন। সি আর দাস তৎকালীন কেএমসির মেয়র পদের দায়িত্বে ছিলেন, এবং পরবর্তীকালে সুভাষ চন্দ্র বসু সিইওর পদ গ্রহন করেছিলেন। সুভাষ চন্দ্র বসুর তত্ত্বাবধানে কলকাতা এবং কেএমসি তার দলিত কর্মচারীদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গিতে সামগ্রিক পরিবর্তন এনেছিল। পরিবর্তনের এই হাওয়াতেই হাজরা পার্কের বারোয়ারি দুর্গাপুজোর উৎপত্তি।

৪০- এর দশকে মেথরদের সমাজে কোনও জায়গা ছিলনা। উৎসবে যোগদানের কোনওরকম অনুমতি ছিল না। দলিত/মেথরদের অপবিত্র বলে মনে করা হত, এই কারণ স্বরূপ তাদের দুর্গাপুজো প্যান্ডেল গুলিতে দেবীর কাছে পুজো বা প্রার্থনার জন্য প্রবেশে নিশেধাজ্ঞা ছিল। দুর্গা মা- কে কুমোরটুলি থেকে প্যান্ডেলে নিয়ে আশার সময় রাস্তার ধারে দাঁড়িয়েই তাঁরা প্রণাম করতেন। মায়ের বিসর্জনের সময় দলিতরা গঙ্গার ধারে দাঁড়াতেন, দূর থেকে সংযত হয়ে প্রণাম করতেন। মায়ের কাছে দুঃখ সহকারে জানাতেন, এমন করে সমাজ আমাদের সাথে কেন বৈষম্য করে। ১৯৪০ সালে একজন ব্যাক্তি মেথর/দলিতদের জন্য একটি দুর্গাপূজার আয়োজন করার উদ্দেশ্যে একটি ছোটো দুর্গা প্রতিমা নিয়ে এসেছিলেন। এটি সত্যিই একটি সাহসী পদক্ষেপ ছিল। দুর্ভাগ্যবশত এই ঘটনাকে উচ্চ বর্ণের মানুষদের তৈরী করা রীতিনীতি লঙ্ঘন হিসাবে দেখা হয়েছিল এবং ঐ ব্যাক্তি ঐতিহ্যবাদীদের দ্বারা হুমকির সম্মুখীন হয়েছিলেন। পরে তিনি ডিপো থেকে পালিয়ে যান। এই গোটা ঘটনাটি ডিপোর টিম কিপার তৎকালীন কেএমসির অফিসারকে জানান। কেএমসির উচ্চবর্ণের কর্মচারী এবং অফিসাররা একসাথে কেএমসির দলিত কর্মচারীদের জন্য দুর্গাপুজো দায়িত্ব নিয়েছিলেন। প্রথম পুজোটি সাধারণ ভাবে উদযাপিত হয়েছিল। ১৯৪৪ সালে এটি কদমতলায় আয়োজিত হয়েছিল। ১৯৪৫ সাল থেকে পুজোটি হাজরা পার্কে বর্তমান অবস্থানে স্থানান্তরিত হয়। শহরের দলিতদের মুক্তির জন্য সত্যিই এটি একটি বড় পদক্ষেপ।



Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page