top of page

৫২.৩ ডিগ্রি সেলসিয়াস! দিল্লির তাপমাত্রা দেশের সর্বকালীন রেকর্ড সৃষ্টি করল বুধবার




২৯ মে, ২০২৪: বুধবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছল ৫২.৩ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা। এটাই দিল্লির রেকর্ডেড সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের আধিকারিকেরা৷ ভারতীয় মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরের স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্রে বুধবার এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দিল্লি আবহাওয়া দফতরের আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, রাজস্থান যে গরম হাওয়া আসছে, তা মুঙ্গেশপুর, নারেলা, নজফগড়ের মতো দিল্লি শহরের বাইরের দিকে অংশে 'হিট' করছে। আর তার ফলে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠছে।

তবে বুধবার বিকেলে রাজধানীতে বেশ কিছু ক্ষণ মাঝারি বৃষ্টিপাত হয়েছে। ফলে তাপমাত্রা বেশ কিছুটা কমেছে। বিকেলে বৃষ্টি হওয়ায় স্বাভাবিকভাবেই কিছুটা স্বস্তি ফিরেছে দিল্লিতে।

প্রচণ্ড গরমে রাজধানীতে জলসঙ্কটও দেখা দিয়েছে। ডিজেবি বুধবার ঘোষণা করেছে, জল অপচয় করলেই দু’হাজার টাকা করে জরিমানা দিতে হবে দিল্লিবাসীদের। কোনও বাড়ির জলের ট্যাঙ্ক থেকে জল উপচে পড়লে, ব্যক্তিগত গাড়ি বা অন্যান্য যানবাহন ধুলে এবং নির্মাণ ও বাণিজ্যিক কারণে পানীয় জল ব্যবহার করলে জরিমানা দিতে হবে। ডিজেবি জানিয়েছে, জল অপচয় হচ্ছে কি না তার উপর নজর রাখতে জল বোর্ডের তরফে দিল্লি জুড়ে ২০০টি দল মোতায়েন করা হবে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দলগুলো মোতায়েন করা হবে। রাজধানীর স্কুলগুলিকে ৩০ জুন পর্যন্ত গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাপপ্রবাহ পরিস্থিতিতে মূলত বয়স্ক এবং শিশুদের সাবধানে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। দুপুরে যথাসম্ভব বাড়িতে থাকা, বেশি করে ওআরএস জাতীয় পানীয় খাওয়া, কাটা ফল বা অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার না খাওয়ার উপরে জোর দিচ্ছেন তাঁরা।

শুধু দিল্লিই নয় ভারতের পশ্চিমাংশেও বহাল একই রকম তাপপ্রবাহের পরিস্থিতি৷ রাজস্থানের ফালোডিতে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫১ ডিগ্রি সেলসিয়াস, হরিয়াণার সারসায় ৫০.৩ ডিগ্রি সেলসিয়াস৷ আরব সাগর থেকে আর্দ্র বাতাসের আগমনের জন্য অবশ্য রাজস্থানের বারমের, জোধপুর, উদয়পুর,. সিরোহী এবং ঝালোরে তাপমাত্রা এদিন ৪ ডিগ্রি সেলসিয়াস মতো নেমেছে৷

Comments

Rated 0 out of 5 stars.
No ratings yet

Add a rating

Top Stories

bottom of page